Thursday, March 23, 2017

গ্রাফিক্স ডিজাইনে ক্যারিয়ার গড়ুন [পর্ব-০৫] :: illustrator এ কিভাবে একটি Business Card Template তৈরি করবেন ব্লিড সেফলাইনসহ গ্রাফিক্সরিভার অথবা মার্কেটপ্লেস,কনটেস্ট এর জন্য (টিউটোরিয়াল সহ)

কেমন আছেন সবাই?
আমরা অনেকেই illustrator  এর কাজ পারিনা বা Photoshop দিয়ে কাজ করতে করতে অভ্যাস হয়ে গেছে যার কারনে illustrator এ কাজ করতেও ভয় লাগে।
আসলে illustrator  খুব ই সহজ এবং প্রিন্ট ডিজাইন এর জন্য খুব ভাল একটি ডিজাইন সফট্‌ওয়্যার। যারা কাজ করে একমাত্র তারাই বুঝে।
যাইহোক অনেকে গ্রাফিক্সরিভারে কাজ করেন শুধু  Photoshop দিয়ে business card তৈরি করেন illustrator  এ সেফ লাইন এবং ব্লিড দিয়ে কিভাবে তৈরি করবে এটা জানেনা তাই শুধু Photoshop দিয়েই কাজ চালিয়ে দেন।
কিন্তু আপনি যদি Photoshop psd file এর সাথে illustrator  eps,ai file দেন আপনার সেল অনেক বেড়ে যাবে বাড়তি ফাইল দেওয়ার কারনে।
তাছাড়া ্আপনি যদি মার্কেটপ্লেস অথবা কনটেস্ট এ কাজ করেন আপনার ক্লায়েন্ট এর জন্য illustrator  দিয়ে করে দিতে হয় অনেক ক্লায়েন্ট বলে illustrator   ফাইল করে দিতে আবার অনেকে বলে ফটোশপে করে দিতে মেইন ফাইল ফটোশফ পিএসডি হবে এবং পিডিএফ, তাই আপনাকে সব প্রকার নিয়ম ই জেনে রাখতে হবে।

No comments:

Post a Comment