Sunday, April 16, 2017

গত সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজারে ছিল চাঙ্গাভাব

stock-mkt-copy
আগের সপ্তাহের তুলনায় অনেকটা চাঙ্গাভাবের মধ্য দিয়েই গত সপ্তাহ পার করেছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ । সপ্তাহ ব্যবধানে ডিএসইতে লেনদেন বেড়েছে প্রায় ২৯ শতাংশ। দৈনিক গড়ে হাতবদল হয়েছে ৯শ ৫৮ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। তবে লেনদেন বাড়লেও গেল সপ্তাহে দর হারিয়েছে বাজারের বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ।

গত সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ডিএসইএক্স কমে ২৭ পয়েন্ট। তবে পরদিন সোমবার একলাফে ৪৭ পয়েন্ট যোগ হয় এ সূচকে। লেনদেনও বাড়ে আগের দিনের চেয়ে প্রায় ২শ কোটি টাকা। ৩য় কার্যদিবসেও লেনদেন এবং সূচকে চাঙ্গাভাব লক্ষ্য করা যায়। তবে পরের দুই দিন ধারাবাহিকভাবে সূচক কমে দাড়ায় ৫ হাজা৭ শ ৩৬ পয়েন্টে। তবে বুধ ও বৃহস্পতিবার লেনদেন ছিল এক হাজার কোটি টাকার ওপরে। এ সপ্তাহে বাছাই সূচক ডিএসই৩০ বাড়ে ৪৩ পয়েন্ট, আর শরীয়াহ সুচক ডিএসইএস বাড়ে ৯পয়েন্ট।

গেল সপ্তাহে দর বাড়ার শীর্ষ ৫ প্রতিষ্ঠান ছিল-

রিজেন্ট টেক্সটাইল, লিবরা ইনফিউশন, পিএইচপি ফার্স্ট মিউচুয়াল ফান্ড, জেমিনি সি ফুড এবং আইডিএলসি ফাইনান্স,

অন্যদিকে দর হারানো প্রতিষ্ঠানের মধ্যে শীর্ষে ছিল-

ইসলামী ব্যাংক, ফারইস্ট ফাইনান্স, ইউনাইটেড কমার্শিয়াল, ন্যাশনাল ফুড এবং সেন্ট্রাল ফার্মাসিউটিক্যাল।

এ সপ্তাহে ২০১৬ সালের ব্যবসার ওপর লভ্যাংশ ঘোষণা করেছে বেশ কয়েকটি প্রতিষ্ঠান। যাদের মধ্যে ব্যাংক,বীমা এবং আর্থিক খাতের প্রাধাণ্য দেখা যায়। গত সপ্তাহে লেনদেন হওয়া ৩৩৩ টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে১৩৫ টির, কমেছে ১৭৮ টির এবং অপরিবর্তিত ছিল ১৯ টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের।

No comments:

Post a Comment